Sunday 14 May 2017

বেতার তরঙ্গ সম্প্রচার (SANDIP CHAKRABORTY, ROLL-69)

সম্প্রচারের পদ্ধতি অনুসারে তড়িচ্চুম্বকীয় তরঙ্গ তিনভাগে ভাগ করা যায়।সেগুলি হলঃ
)ভূমি তরঙ্গ                2)স্পেস তরঙ্গ      3)আকাশ তরঙ্গ



)ভূমি তরঙ্গভূমি তরঙ্গ সম্প্রচারের ক্ষেত্রে তরঙ্গগুলি পৃথিবীপৃষ্ঠ বেয়ে প্রেরক যন্ত্র থেকে গ্র্রাহক যন্ত্রে পৌঁছায়।ভূমি তরঙ্গ পৃথিবীপৃষ্ঠ উপর দিয়ে যায় বলে ভূ-পৃষ্ঠে এর কিছুটা শোষণ হয়।এই শোষণের পরিমান তরঙ্গদৈঘের উপর নিভর করে।তরঙ্গদৈঘে বেশি হলে শোষণ কম হয় এবং ক্ষুদ্র হলে শোষণ বৃদ্ধি পায়।এই কারনে,কম্পাঙ্ক কম হলে ভূমি তরঙ্গের সাহায্যে প্রেরকযন্ত্র থেকে 15000Km দূরত্ব পর্যন্ত প্রেরিত অনুষ্ঠান শোনা যায়।

ii)স্পেস তরঙ্গ(Space Wave) : প্রেরকযন্ত্র থেকে 15km মতো দূরত্বএর মধ্যে প্রেরিত অনুষ্ঠান প্রেরক অ্যানটেনা থেকে সরাসরি গ্রাহক অ্যানটেনাতে পৌঁছাতে পারে,অথবা ভূমিতে প্রতিফলিত হয়ে গ্রাহক অ্যানটেনাতে পৌঁছাবে।এই দুই ধরনের তরঙ্গকেই স্পেস তরঙ্গ বলে।

           স্পেস তরঙ্গ যেহেতু পৃথিবীপৃষ্ঠে শোষিত হয়       না,এই তরঙ্গের সাহায্যে অনেক বেশী দূরত্ব পর্যন্ত অনুষ্ঠান শোনা যায়। TV অনুষ্ঠান VHF তরঙ্গপটীর সাহায্যে প্রচারিত হয়।

iii)আকাশ তরঙ্গ (Sky wave): আমরা জেনেছি যে,পৃথিবী গোলাকার হওয়ার জন্য স্পেস তরঙ্গের সাহায্যে যে কোন দুটি স্থানের মধ্যে প্রত্যক্ষ তরঙ্গের সাহায্যে সংকেত পাঠানো সম্ভব নয়।প্রত্যক্ষ দৃষ্টি পথে অবস্থিত দুটি স্থানের মধ্যে কেবলমাত্র সংকেত আদান প্রদান করা যায়।কিন্তু আকাশ তরঙ্গের  সাহায্যে যে কোন দূরত্বে অবস্থানে সংকেত পাঠানো সম্ভব।)আকাশ তরঙ্গ সম্প্রচারের ক্ষেত্রে,রেডিও তরঙ্গ প্রেরক অ্যানটেনা থেকে বিকিরিত হয়ে পৃথিবীপৃষ্ঠে থেকে অনেক উপরে অবস্থিত আয়নমন্ডল (ionosphere) প্রতিফলিত হয়ে গ্রাহক অ্যানটেনাতে পৌঁছায়।




No comments:

Post a Comment